#ওয়েব_ডিজাইন_এন্ড_ডেভেলপমেন্ট_কি –?

 
Web design and development হচ্ছে ওয়েবসাইট তৈরি করার কাজ। যদি জানতে চান ওয়েবসাইট কি, তাহলে আপনি এখন যেখানে আছেন এটি একটি ওয়েব সাইট। আরো একটি উদাহারন দেয়া যায়, আমরা যে ফেইবুক ব্যবহার করি এটাও একটি ওয়েব সাইট।
 
এই রকম প্রতিটি কোম্পানী বা অনেক ব্যক্তিরাও তাদের নিজেদের অনলাইন পরিচিতির জন্য ওয়েবসাইট তৈরী করে থাকে যাতে ইন্টারনেট থেকে তাদের সম্পর্কে মানুষ বিভিন্ন তথ্য জানতে পারে।
ওয়েব ডিজাইনে কি পরিমাণ আয়ের সুযোগ আছে?
 
ওয়েব ডিজাইন দিয়ে অনলাইনে ক্যারিয়ার শুরু করার অন্যতম প্রধান কারন হচ্ছে ,এর ক্রমবর্ধমান কর্মক্ষেত্র । এটি শিখতে অন্যান্য অনেক কাজের তুলনায় সহজ এবং যেহেতু এর প্রচুর চাহিদা রয়েছে তাই শেখার পরে কাজ করার অফুরন্ত সুযোগও রয়েছে ।
 
এছাড়াও ওয়েব ডিজাইন শেখার আরেকটি  প্রধান কারন হচ্ছে এটি এখন শিখলে এখনই কাজ করা সম্ভব,  তাই অন্যান্য কাজের মত কাজ করতে দীর্ঘদিন অপেক্ষা করতে হয় না ।
 
এই পৃথিবীতে প্রতি ১ মিনিটে প্রায় ৫৭১ টি নতুন ওয়েবসাইট তৈরি করা হচ্ছে । তার মানে ঘন্টায় ৩৪২৬০ । এবার ভাবুন মাসে কতগুলো ! বর্তমানে প্রায় বিলিয়নের উপরে অ্যাক্টিভ ওয়েবসাইট
 রয়েছে পৃথিবীতে। প্রায় ২৯৪ মিলিয়ন ডোমেইন রেজিস্ট্রেশন করা হয়েছিল ২০১৫ এর শুরুর দিকে।
 
একবার ভেবে দেখেছেন কি , এই ওয়েবসাইট গুলো কারা তৈরি করে ?
 
এগুলো কিন্তু কোন মেশিন বা রোবট তৈরি করে না এগুলো তৈরী করেন আপনার আমার মত সাধারন মানুষ  যারা ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট করতে জানেন ।
 
সব চাইতে মজার বিষয় হচ্ছে প্রতিদিন যে হারে নতুন নতুন  ওয়েবসাইট তৈরির প্রযোজন পড়ছে, নতুন ওয়েব ডিজাইনার বা ডেভেলপার কিন্তু সে হারে তৈরি হচ্ছে না।
 
প্রতিনিয়ত মার্কেটে ওয়েব ডিজোইনার ও ডেভেলেপারের ঘাটতি বেড়েই চলছে। ……………………….